আগামী ২১ থেকে ২৫ জানুয়ারির মধ্যে করোনাভাইরাসের টিকা প্রথম চালানটি দেশে আসবে বলে জানিয়েছেন বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নাজমুল হাসান পাপন এমপি।

দেশের একটি শীর্ষ সংবাদমাধ্যমকে আজ ১১ জানুয়ারি, সোমবার সকালে বিষয়টি নিশ্চিত করেন বেক্সিমকোর এমডি। ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার এই টিকা আনতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

নাজমুল হাসান পাপন বলেন, ‘প্রথম চালানে ৫০ লাখ ভ্যাকসিন দেশে আসতে পারে। এরপর প্রতি মাসে ৫০ লাখ করে ভ্যাকসিন দেশে আসবে।’

গত নভেম্বরের প্রথম সপ্তাহে এই টিকা আমদানির জন্য ভারতীয় প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউটের সঙ্গে ত্রিপক্ষীয় চুক্তি করে বাংলাদেশ সরকার ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস। চুক্তি অনুযায়ী, সেরামের কাছ থেকে টিকা এনে সরকারের কাছে তা তুলে দেয়ার কথা বেক্সিমকোর।

এদিকে স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগামীকাল ১২ জানুয়ারি এ বিষয়ে এক সংবাদ সম্মেলনে বিস্তারিত জানাবেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সরকারি সূত্রগুলো থেকে গত শুক্রবার পর্যন্ত ভারত থেকে করোনার ভ্যাকসিন পাওয়া বিষয়ে বিস্তারিত কোনো তথ্য পাওয়া যায়নি। এরই মধ্যে প্রথম চালান আসার বিষয়টি জানালেন বেক্সিমকোর এমডি নাজমুল হাসান পাপন।

তিনি এর আগে জানিয়েছিলেন, ইতোমধ্যে করোনার ভ্যাকসিন পরিবহনের জন্য সাতটি গাড়ি আমদানি করা হয়েছে। এ ছাড়া বিশেষায়িত কুল বাক্স আনা হবে।

এছাড়া টিকাগুলো বিশেষ ব্যবস্থায় সংরক্ষণের জন্য ঢাকায় একটি কেন্দ্রীয় গুদাম তৈরি করা হয়েছে বলেও জানান তিনি।

 

আমাদের ফেইসবুক Link :  ট্রাস্ট নিউজ ২৪

By Desk