বাজারে প্রতিনিয়ত বেড়েই যাচ্ছে তেল ও ডালের দাম।  এর চক্রে প্রতি সপ্তাহেই তেল ও ডালের দাম বাড়িয়ে যাচ্ছে। এর ফলে পাইকারি ও খুচরা বাজরে দাম বেড়েছে এই দুটি পণ্যের। এমতাবস্থায় বাজারে গিয়ে নিত্যপ্রয়োজনীয় এ দুটি পণ্যটি কিনতে গিয়ে হিমশিম খাচ্ছেন ভোক্তারা।

সরকারি সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) প্রতিদিনের বাজারদর তালিকায় ভোজ্যতেল ও ডালের দাম বাড়ার চিত্র লক্ষ্য করা গেছে।

টিসিবি’র তথ্য মতে, গত এক মাসে খোলা সয়াবিন প্রতি লিটারে ৫ দশমিক ৭০ শতাংশ দাম বৃদ্ধি পেয়েছে। যা গত বছরের এ সময়ের তুলনায় ২০ দশমিক ৭১ শতাংশ বেশি। এছাড়া বোতলজাত এক লিটার সয়াবিন তেলের দাম সপ্তাহের ব্যবধানে ৬ দশমিক ৯৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যা গত বছরের তুলনায় ৯ দশমিক ৫২ শতাংশ বেশি। আর প্রতি লিটার পাম অয়েল লুজ দাম বেড়েছে ৫ দশমিক ১৭ শতাংশ।

টিসিবির তথ্যে আরও জানানো হয়, ১ বছরের ব্যবধানে বড় দানার মসুরের ডালের দাম প্রতি কেজিতে ১৭ দশমিক ৩৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আর মাঝারি দানা মসুরের ডালের দাম ২১ দশমিক ৪৩ শতাংশ বেড়েছে।

রাজধানীর কারওয়ান কাঁচাবাজারের বিক্রেতারা জানান, ১১ ডিসেম্বর, শুক্রবার পাঁচ লিটাল বোতলজাত সয়বিন তেল সর্বোচ্চ ৫৫০ টাকা বিক্রি হয়েছে । যা গত মাসে ৫২০ টাকায় বিক্রি হয়েছিলো। ১ বছর আগে এই সময় তা ৫০০ টাকায় বিক্রি হয়েছিল। এছাড়া খোলা সয়াবিন তেল প্রতি লিটার ১০৬-১০৭ টাকায় বিক্রি হয়। এক মাস আগে তা ৯৮ টাকা ও এক বছর আগে ৮৫ টাকায় বিক্রি হয়েছিল।

এদিকে ডালের বাজারেও একই অবস্থা । আজ শুক্রবার (১২) প্রতি কেজি বড় দানার মসুরের ডাল ৭০-৭৫ টাকায় বিক্রি হয়। যা এক মাস আগে ৮০-৮৫ টাকা ও এক বছর আগে ৬০ টাকায় বিক্রি হয়েছিল।

এ বিষয় গুলো জানান রাজধানীর কারওয়ান বাজারের মুদি বিক্রেতা মো. হুসেন আলী।

 

আমাদের ফেইসবুক Link :  ট্রাস্ট নিউজ ২৪

By Desk