সূর্য আবারও লুকিয়েছে। আকাশকে দখল করে নিয়েছে মেঘ, চারিদিকে শুধু কুয়াশা আর কুয়াশা। রাজধানীতে আবারও শীতের জেকে বসেছে। এদিকে দেশের উত্তরাঞ্চল দিয়ে অবশেষে আসতে শুরু করেছে শীতের হিমেল বাতাস।

রংপুর থেকে দিনাজপুর পর্যন্ত ঘন কুয়াশা আর হিম হিম বাতাস ছড়িয়ে পড়েছে। উত্তরাঞ্চলজুড়ে শীত ও কুয়াশার সঙ্গে ঝিরঝির বৃষ্টিও শুরু হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস আগেই বলছে, উত্তরাঞ্চলে ঘন কুয়াশা, হালকা বৃষ্টি আর শীতল বাতাস বয়ে যেতে পারে। আর এতে আরও বাড়তে পারে শীতের অনুভূতি। সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত থাকবে মাঝারি কুয়াশ।

এই পূর্বাভাস বলছে, আগামীকাল মঙ্গলবার থেকে দেশের উত্তরাঞ্চলসহ বেশির ভাগ এলাকার আকাশ থেকে মেঘ সরে যাবে। কুয়াশাও কমে আসবে। এরপর শীত বাড়তে থাকবে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবদুল মান্নান প্রথম আলোকে বলেন, মঙ্গলবার থেকে মেঘ কেটে গিয়ে আবারও শীত বাড়তে থাকবে।

চলতি ডিসেম্বরের পূর্বাভাস অনুযায়ী, এই মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি নিম্নচাপ তৈরি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে।আবহাওয়াবিদরা ধারণা করেন শৈত্যপ্রবাহের সময় দেশের ওই এলাকাগুলোর সর্বনিম্ন তাপমাত্রা ছয় থেকে আট ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে।

এরই মধ্যে নওগাঁর বদলগাছিতে গতকাল রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। দেশের অন্যান্য স্থানের সর্বনিম্ন তাপমাত্রাও ২০ ডিগ্রি সেলসিয়াসের নিচে ছিল।

 

আমাদের ফেইসবুক Link : ট্রাস্ট নিউজ ২৪

By Desk