বাংলাদেশ সরকার করোনাভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধক ৩ কোটি টিকা জনগণকে বিনামূল্যে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এই কথা জানান মন্ত্রীপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

তবে এই ভ্যাকসিনটি তৈরি করবে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকা। এবং এর নাম দেয়া হয়েছে সার্স কোভিড ভিটু এ জেড ১২২২ (Covid V-to A Z 1222)

এই বছরের ১৪ অক্টোবর সিরাম ইন্সটিটিউটটে ভ্যাকসিনটি বাংলাদেশের কাছে ৩ কোটি ডোজ বিক্রির প্রস্তাব দিয়েছিলো।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা উক্ত প্রস্তাবে অনুমদন দিয়েছেন।

কিছুদিন আগে ভারতে উক্ত ভ্যাকসিনটি দেওয়া হয়। এবং ভারতে ভ্যাকসিনটির ব্যবহার শুুুরু হয়েছে।

তবে বাংলাদেশে ভ্যাকসিন কীভাবে বিতরণ করা হবে সে বিষয়ে জানতে চাওয়া হলে মন্ত্রীপরিষদ সচিব বলেন, এ বিষয়ে অনেক নীতিমালা রয়েছে। সেই নীতিমালা অনুযায়ীই বিতরণ করা হবে।

এক একটি ভ্যাকসিনের দাম জানা নিয়ে সাংবাদিকরা প্রশ্নের করে উত্তরে মি. ইসলাম বলেন, এই ভ্যাকসিন বিনামূল্যে দেয়া হবে। মানুষ তো আর টাকা দেবে না তাই এই ভ্যাকসিন বিনামূল্যে দেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়

বাংলাদেশের বেক্সিমকোর কর্মকর্তারা এর আগে বিবিসি বাংলাকে জানায়, সব কিছু যদি ঠিক থাকে থাকলে ২০২১ সালের জানুয়ারির শেষ বা ফেব্রুয়ারির প্রথম দিকে করোনাভাইরাস এর এই টিকাটি বাংলাদেশ আনা হবে বলে আশা করছে।

তবে প্রতিষ্ঠানটি জানায়, আপাতত বাংলাদেশ সরকারের জন্য ৩ কোটি টিকা কেনা হবে।

 

আমাদের ফেইসবুক Link ;  ট্রাস্ট নিউজ ২৪

 

 

By Desk