জনগণের মাঝে সচেতনতা বৃদ্ধি ও কর প্রদানে উদ্বুদ্ধ করতে জাতীয় রাজস্ব বোর্ড ২০০৮ সাল থেকে জেলাভিত্তিক সর্বোচ্চ ও দীর্ঘ সময় আয়কর প্রদানকারী করদাতাদের পুরস্কার প্রদান করে আসছে। এছাড়া বিশেষ সম্মাননায় ২০১০ সাল থেকে জাতীয় ট্যাক্স কার্ড প্রদান করে আসছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ধারাবাহিকতায় ২০১৯-২০ কর বছরে সেরা করদাতা নির্বাচিত করার পাশাপাশি ট্যাক্স কার্ড প্রদান করে এনবিআর।

ট্যাক্স কার্ড পেলেন

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) জাতীয় রাজস্ব বোর্ড, এনবিআর সম্মেলন কক্ষে সেরা করদাতাদের ট্যাক্স কার্ড ও সম্মাননা প্রদান করা হয়। এবারে ৩৬ টি ক্যাটাগরিতে ঢাকাসহ সারাদেশে মোট ৬৬৫ জনকে সেরা করদাতা হিসেবে মনোনীত করা করে সম্মাননা প্রদান করা হয়। এর মধ্যে ১৪১ জনকে ট্যাক্স কার্ড প্রদান করে এনবিআর। ২০১৯-২০ কর বছরে ট্যাক্স কার্ড পেয়েছে ব্যক্তি পর্যায়ে ৭৬ জন, কোম্পানী- ৫৩ এবং অন্যান্য ১২টি ।

অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যোগ দিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ট্যাক্স জিডিপির অনুপাত ১৬ থেকে ১৭ শতাংশে উন্নীত করতে হবে। এর জন্য ডিজিটালাইজেশন প্রয়োজন হলেও আমরা সেই পর্যায়ে যেতে পারিনি বলেও মন্তব্য করেন তিনি। সেরা করদাতাদের সম্মাননার মধ্য দিয়ে আগামীতে আরো করদাতা ও করের পরিমাণ বৃদ্ধি পাবে বলেও প্রত্যাশা জানান মন্ত্রী। এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম এর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

মন্ত্রী বলেন, কর আহরণের পরিমাণ বৃদ্ধি করতে হলে মানুষের সচেতনতা বৃদ্ধি করতে হবে। পাশাপাশি কর আহরণকারী কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধিতেও কাজ করতে হবে এনবিআরকে। ২০১৯-২০ কর বছরে সিটি করপোরেশন ও জেলা পর্যায়ে ৫২৪ জন ও ঢাকায় ১৪১ জন মনোনীত করা হয়েছে। সেরা ১৪১ জনের মধ্যে কোম্পানী ও ব্যক্তি পর্যায়ের মোট ১০ জনকে স্বশরীরে সম্মাননা স্বারক ও ট্যাক্স কার্ড তুলে দেয়া হয়।

পাঁচটি প্রতিষ্ঠানগুলো মধ্যে রয়েছে- গ্রামীণফোন, আকিজ গ্রুপ, বাংলাদেশ আমেরিকান টোবাকো, স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংক ও ইউনিলিভার লিমিটেড। এছাড়া ব্যক্তি পর্যায়ে স্মারক ও ট্যাক্স কার্ড গ্রহণ করেন- সাবেক মন্ত্রী সৈয়দ আবুল হোসেন, রুবাইয়া ফারজানা হোসেন, হোসনে আরা হোসেন, লাইলা হোসেন ও হাজী মো. কাউস মিয়া। বাকী ১৩১টি ট্যাক্স কার্ড প্রাপ্তরা করোনার কারণে ভাচ্যুয়ালি অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে করোনায় মারা যাওয়া এনবিআরের ৮ কর্মকর্তার পরিবারের হাতে সমবেদনা স্মারক তুলে দেন এনবিআর চেয়ারম্যান।

আমাদের ফেইসবুক Link : ট্রাস্টনিউজ২৪