আফ্রিকার দেশ নাইজারের দুটি গ্রামে হামলায় চালিয়ে কমপক্ষে ৭৯ জনকে হত্যা করেছে সন্দেহভাজন ইসলামপন্থি জঙ্গিরা। চোম্বাঙ্গু গ্রামে নিহত হয়েছেন অন্তত ৪৯ জন। আহত হন ১৭ জন। অন্যদিকে জারোমদারে গ্রামে হামলায় আরও ৩০ জন হামলা প্রাণ হারিয়েছেন। এদিকে পার্শ্ববর্তী দেশ মালিতে নিযুক্ত ফ্রান্সের দুই সেনা নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছে ফরাসি প্রেসিডেন্ট দফতর। আল-কায়েদার সঙ্গে সংশ্লিষ্ট একটি গোষ্ঠী জানায় যে, সোমবার (৩ জানুয়ারি) মালিতে আলাদা হামলায় তিন ফরাসি সেনা নিহতের পেছনে তাদের হাত ছিল। দেশটির পশ্চিমে মালি সীমান্তের কাছে এমন ঘটনা ঘটেছে।

জঙ্গি হামলায় নিহত ৭৯

ফ্রান্স পশ্চিম আফ্রিকান ও ইউরোপীয় ইউনিয়নের মিত্রদের নিয়ে ইসলামপন্থি জঙ্গিদের বিরুদ্ধে ওই অঞ্চলে লড়াই চালিয়ে যাচ্ছে। চলমান অভিযানের মধ্যেই নাইজার ও মালির মতো দেশগুলো প্রতিনিয়ত জাতিগত সহিংসতা, মানবপাচার, মাদক চোরাচালান এবং ডাকাতির শিকার হয়ে আসছে। এতে মরছে বহু মানুষ।

আফ্রিকার সাহেল অঞ্চলে সম্প্রতি বেশ কয়েকবার জঙ্গি হামলার মতো ভয়াবহ সহিংসতার ঘটনা ঘটেছে। ২০১৭ সাল থেকেই দেশটিতে জরুরি অবস্থার মধ্যেও থামানো যাচ্ছে না জাতিগত সহিংসতা এবং জঙ্গিদের উৎপাত। নাইজারের স্বরাষ্ট্রমন্ত্রী আলকাছে আলহাদা জানান, ওই অঞ্চলের সুরক্ষায় আরো সেনা পাঠানো হয়েছে।

আমাদের ফেইসবুক Link: ট্রাস্টনিউজ২৪