বাংলাদেশ মে মাসের মধ্যে করোনাভাইরাস ৯৯ শতাংশ মুক্ত হবে

Bangladesh will be 99 percent coronavirus free by May

বাংলাদেশ মে মাসের মধ্যে করোনাভাইরাস ৯৯ শতাংশ মুক্ত হবে
বাংলাদেশ মে মাসের মধ্যে করোনাভাইরাস ৯৯ শতাংশ মুক্ত হবে

আগামী মে মাসের মধ্যে বাংলাদেশ ৯৯% করোনাভাইরাসমুক্ত হবে বলে পূর্বাভাস দিয়েছেন সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজি অ্যান্ড ডিজাইনের (এসইউটিডি) ডেটা ড্রাইভেন ইনোভেশন ল্যাবের গবেষকরা।রবিবার (২৬) এসইউটিডি ডেটা ড্রাইভেন ইনোভেশন ল্যাব ১৩১টি দেশের করোনাভাইরাস সংক্রান্ত তথ্য তুলে ধরে।

গবেষকরা জানান, বাংলাদেশ থেকে আগামী ১৯ মে’র মধ্যে এই ভাইরাসটির ৯৭% এবং ৩০ মে’র মধ্যে ৯৯% বিলীন হয়ে যাবে। তবে, বাংলাদেশের সম্পূর্ণ করোনাভাইরাসমুক্ত হতে ১৫ জুলাই পর্যন্ত সময় লেগে যেতে পারে আভাস দিয়েছেন তারা। আগামী ডিসেম্বর নাগাদ সমগ্র বিশ্ব করোনাভাইরাসমুক্ত হবে বলে পূর্বাভাস দিয়েছেন এসইউটিডি ডেটা ড্রাইভেন ইনোভেশন ল্যাবের গবেষকরা।

গবেষকরা জানান, সাসসিপটাবেল ইনফেক্টেপ রিকভারড (সার) এপিডেমিক মডেল ব্যবহার করে এই পূর্বাভাস তৈরি করা হয়েছে।  ভাইরাসটি বিস্তারের ধরন, মানবদেহে ক্ষতিকর প্রভাব ও বৈশিষ্ট্য, সব মিলিয়েই গবেষকেরা পূর্বাভাস দিয়েছেন। করোনাভাইরাসের জীবনচক্রের মেয়াদ সম্পর্কে বিপুল পরিমাণ তথ্যের ওপর ভিত্তি করে এই পূর্বাভাস দেয়া হয়েছে বলেও জানান গবেষকরা।

এসইউটিডির পূর্বাভাসে আরও বলা হয়, ২৯ মে’র মধ্যে সারাবিশ্বে করোনাভাইরাসের প্রকোপ ৯৭% কমে আসবে। ৮ ডিসেম্বরের মধ্যে সারা বিশ্ব করোনাভাইরাস মুক্ত হবে। ভারতে আগামী ২১ মে’র মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ৯৭% কমে আসবে।উল্লেখ্য, করোনাভাইরাসের প্রাদুর্ভাব থেকে কবে সারা বিশ্বের মুক্তি মিলতে পারে সে বিষয়ক এটাই প্রথম কোনও পূর্বাভাস ঘোষণা করা হলো।