নিউক্লিয়ার ফিউশান পারমানবিক চুল্লি দিয়ে প্রথমবারের মতো নকল সূর্য বানালো চীন। নকল এ সূর্য সৌরজগতের সবচেয়ে বড় নক্ষত্র সূর্যের চেয়ে ১০ গুণ বেশি তাপমাত্রা বহন করে। এমন সংবাদ প্রকাশ করেছে চীনের পিপলস ডেইলি।

নকল সূর্য বানালো

বলা হচ্ছে, হাইড্রোজেন আর অন্যান্য গ্যাসের তৈরি এ সূর্য আমাদের সূর্যের মতোই প্রাকৃতিক শক্তির উৎস হিসেবে কাজ করবে। চীনের দক্ষিণ পশ্চিমের সিচুয়ান প্রদেশে গেলো বছর তৈরি হয়েছে দেশটির সবচেয়ে বড় আধুনিক নিউক্লিয়ার ফিউশানের পরীক্ষামূলক গবেষণা কেন্দ্রটি। অতিরিক্ত তাপ আর শক্তির কারণে এটিকে নকল সূর্যও বলা হয়।

এ গবেষণা ডিভাইসের তাপমাত্রা ১৫ কোটি ডিগ্রি সেলসিয়াস। যা প্রাকৃতিক সূর্যের ১০ গুণ। ফ্রান্সে অবস্থিত আন্তর্জাতিক থার্মোনিউক্লিয়ার পরীক্ষামূলক চুল্লির প্রকল্পে যোগদানের অংশ হিসেবে এ প্রকল্পের কাজ করছে চীন। আইটিইআর বিশ্বের সবচেয়ে বড় নিউক্লিয়ার ফিউশান প্রকল্প, বরাদ্দ দেওয়া হয়েছে ২ হাজার ৪শ’ কোটি ডলার। এ প্রকল্পে আছে ৩৫ টি দেশ। ২০২৫ সালের মধ্যে এ প্রকল্প বাস্তবায়নের কথা রয়েছে। বছরের পর বছর ধরে অফুরন্ত প্রাকৃতির শক্তির উৎসের জন্য এ চুল্লির মধ্য দিয়ে শক্তি উৎপাদনের চেষ্টা চালাচ্ছেন গবেষকরা। কম খরচে গরম প্লাজমা নির্দিষ্ট স্থানে সংরক্ষণ করে সেটিকে নিউক্লিয়ার ফিউশানের জন্য প্রস্তুত রাখাই হবে এ প্রকল্পের মূল লক্ষ্য।

আমাদের ফেইসবুক Link: ট্রাস্টনিউজ২৪