বৃষ্টির পর আসছে শৈত্যপ্রবাহ

দেশের একটি অঞ্চল বাদে শুক্রবার (৩ জানুয়ারি) সারাদেশেই বৃষ্টি হয়েছে। শনিবারও (৪ ডিসেম্বর) সকাল থেকে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে।

বৃষ্টির পর আসছে শৈত্যপ্রবাহ
বৃষ্টির পর আসছে শৈত্যপ্রবাহ

দেশের একটি অঞ্চল বাদে শুক্রবার (৩ জানুয়ারি) সারাদেশেই বৃষ্টি হয়েছে। শনিবারও (৪ ডিসেম্বর) সকাল থেকে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। দিনের বাকি সময়েও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে আগামীকাল রোববার থেকে বৃষ্টি প্রায় বন্ধ হয়ে যেতে পারে। আর বৃষ্টি শেষ হওয়ার পরপরই দেশে শুরু হতে পারে শৈত্যপ্রবাহ।

(৪ জানুয়ারি) আবহাওয়া অধিদফতর ও আবহাওয়াবিদরা এসব তথ্য জানিয়েছেন। আবহাওয়া অফিসের সকালের পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের দু’এক জায়গায় হালকা ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। আগামী তিন দিনে সারা দেশে রাতের তাপমাত্রা আরও কমতে পারে।

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, আজকেই বৃষ্টি অনেকটা কমে যাবে। চট্টগ্রাম, বরিশাল, খুলনা ও সিলেটের কিছু অঞ্চলে আজ বৃষ্টি হতে পারে। বাদবাকি অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা খুব কম। হলেও সামান্য। কাল থেকে মোটামুটি ড্রাইয়ের (বৃষ্টি না হওয়ার) দিকে চলে যেতে পারে। আমরা আজকেই বলেছি, ১ থেকে ৩ ডিগ্রি রাতের তাপমাত্রা কমে যেতে পারে। সেক্ষেত্রে তাপমাত্রা ক্রমান্বয়ে কমতে থাকবে। এভাবে শৈত্যপ্রবাহ শুরু হবে দেশে।

তিনি আরও বলেন, সারা দেশে শৈত্যপ্রবাহ শুরু হতে আরও দুই থেকে তিন দিন লাগবে। এর মধ্যে দেশের কোনো কোনো জায়গায় শৈত্যপ্রবাহ চলে আসবে। প্রথমে মৃদু আকারে তারপরে ধীরে ধীরে এর মাত্রা আরও বাড়তে পারে। শৈত্যপ্রবাহ আসার পর তাপমাত্রা ওঠা-নামার মধ্যে থাকবে কয়েক দিন। দেশে আজকের সর্বনিম্ন তাপমাত্রা দিনাজপুরে ১২ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ২২ দশমিক ৫ ডিগ্রি এবং সর্বনিম্ন ১৭ ডিগ্রি সেলসিয়াস।