আইন আছে, প্রয়োগ নেই-এই সুযোগকে কাজে লাগিয়ে দিনাজপুরের সড়ক-মহাসড়কে অবৈধ যানবাহনের অবাধ যাতায়াত বেড়েই চলেছে । দিনাজপুর-রংপুর-পঞ্চগড়, দিনাজপুর-ঢাকা মহাসড়কসহ সব সড়ক-মহাসড়কে চলছে অবৈধ যানবাহন ভটভটি, নছিমন, অটো ভ্যান-রিক্সা ও ইজি বাইক। অনিয়ন্ত্রিত ও বেপরোয়া ভাবে চলছে এ অবৈধ যানবাহন গুলো।

দিনাজপুর মহাসড়কে অবৈধ যানবাহনের অবাধ বিচরণ

একাধিক অবৈধ যানবাহন চলাচলে যেমনি হচ্ছে যানজট ও পরিবেশ দুষণ তেমনি দূরপাল্লার যানবাহন চলাচলের ঘটাচ্ছে। অবাধ চলাচলে প্রাণহানির সাথে সাথে বাড়ছে ছোট-বড় দূর্ঘটনা।

এসব অবৈধ যানবাহন চালকদের কোন প্রশিক্ষণ ও ড্রাইভিং লাইসেন্স নেই। এগুলো নিয়ন্ত্রণ করার মত মান সম্মত ব্রেক এবং স্টিয়ারিং ব্যবস্থাও নেই। আইন ভঙ্গ করে গুরুত্বপূর্ণ সড়কগুলোতে চলাচলের ফলে বিষাক্ত কালো ধোঁয়ায় পরিবেশ দুষিত হচ্ছে।
এছাড়াও, জমি চাষের কাজের জন্য ব্যবহৃত পাওয়ার টিলার ও ট্রাক্টরের সাথে ট্রলি সংযোগ করে বালু, ইট, মাটি বহনের কাজে ব্যবহার করা হচ্ছে। এসব অবৈধ পাওয়ার টিলার ও ট্রাক্টর উপজেলা বিভিন্ন সড়কে বেপরোয়া ভাবে দাপিয়ে চলাচল করছে।

দশমাইল মহাসড়কে চলাচলকারী ট্রাক চালক আলামিন জানায়, ‘মহাসড়কের যেসব যানবাহন চলাচল নিষিদ্ধ, সেসব যানবাহনের জন্য প্রায় দূর্ঘটনা ঘটে। এসব যান চলাচলের কারণে আমাদেরও যানবাহন চলাচলে মাঝে মধ্যেই বিভিন্ন দুর্ঘটনায় পড়তে হয়’।

আমাদের ফেইসবুক Link : ট্রাস্টনিউজ২৪