নরওয়েতে কৌশলগত বি-ওয়ান বোমারু বিমান পাঠানোর ব্যাপারে আমেরিকার প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছে রাশিয়া। ওয়াশিংটনস্থ রুশ দূতাবাস শুক্রবার এক টুইটার বার্তায় লিখেছে, মার্কিন বিমান বাহিনীর এ সংক্রান্ত সিদ্ধান্ত উত্তর ইউরোপে শান্তি, নিরাপত্তা ও কৌশলগত স্থিতিশীলতা প্রতিষ্ঠায় প্রতিবন্ধকতা সৃষ্টি করবে।

নরওয়েতে কৌশলগত বোমারু বিমান প্রেরণ

ওই দূতাবাস আরও বলেছে, আমেরিকার এসব বোমারু বিমান পরমাণু অস্ত্র বহন করতে পারে বলে তা মোতায়েন করা হলে ভয়ঙ্কর পরিণতি বয়ে আনতে পারে।

মার্কিন বিমান বাহিনীর প্রধান চার্লস ব্রাউন গত বৃহস্পতিবার বলেছিলেন, তার বাহিনী শিগগিরই নরওয়েতে সাময়িকভাবে বি-ওয়ান বোমারু বিমান মোতায়েন করার কাজ শুরু করবে। তিনি মার্কিন বিমান বাহিনীর এ সিদ্ধান্তকে ‘বৃহৎ শক্তিগুলোর মধ্যে প্রতিযোগিতা’র ফসল বলে দাবি করেন।

তিনি এমন সময় এ দাবি করেন যখন রুশ কূটনীতিকরা রাশিয়া-ন্যাটো সীমান্তবর্তী অঞ্চলে যেকোনও অস্থিতিশীলতা সৃষ্টিকারী পদক্ষেপ নেওয়ার ব্যাপারে ওয়াশিংটনকে সতর্ক করে দিয়েছেন।

মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের সামরিক তৎপরতাকে রুশ সীমান্তের কাছাকাছি নিয়ে যাওয়া এবং সিরিয়ায় পরস্পরবিরোধী অবস্থানের কারণে ২০১৪ সাল থেকে ওয়াশিংটন ও মস্কোর মধ্যকার সম্পর্কে উত্তেজনা বিরাজ করছে। ওই বছর ইউক্রেনের ক্রিমিয়া প্রজাতন্ত্রে অনুষ্ঠিত এক গণভোটের জের ধরে ওই প্রজাতন্ত্রের রুশ ফেডারেশনে যোগ দেওয়ার ঘটনাও এই উত্তেজনায় নিয়ামক ভূমিকা পালন করেছে।

আমাদের ফেইসবুক Link : ট্রাস্টনিউজ২৪