ফার্মেসিতে কোভিড-১৯ টেস্ট করার সুযোগ দিচ্ছে নিউইয়র্ক কর্তৃপক্ষ

New York authorities are giving the opportunity to test Covid-19 in the pharmacy

ফার্মেসিতে কোভিড-১৯ টেস্ট করার সুযোগ দিচ্ছে নিউইয়র্ক কর্তৃপক্ষ
ফার্মেসিতে কোভিড-১৯ টেস্ট করার সুযোগ দিচ্ছে নিউইয়র্ক কর্তৃপক্ষ

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক স্টেটে, যা দেশটিতে কোভিড-১৯ প্রাদুর্ভাবের প্রধান কেন্দ্র হয়েছে, সেখানকার ফার্মেসিতে এখন থেকে করোনাভাইরাস স্টেট করা যাবে।তিনি বলছেন, স্টেটের পাঁচ হাজার ফার্মেসি করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা করতে পারবে। তারা আশা করছেন, এর ফলে প্রতিদিন ৪০ হাজার টেস্ট করা সম্ভব হবে।

মি. কুওমো জানিয়েছেন, স্টেটের হাসপাতালগুলোয় রোগী ভর্তির হার কমতে শুরু করেছে। একে তিনি সংকট কেটে যাওয়ার লক্ষণ বলে বর্ণনা করছেন। তারপরেও তিনি মানুষজনকে সতর্ক থাকার আহবান জানিয়েছেন। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৯ লাখ ৩৮ হাজার নিশ্চিত রোগী পাওয়া গেছে। দেশটিতে মারা যাওয়া ৫৩ হাজার ৭৫১ জনের এক তৃতীয়াংশ নিউইয়র্কে মারা গেছেন।
গভর্নর কুওমো শনিবার ঘোষণা দিয়েছেন যে, অ্যান্টিবডি স্ক্রিনিং আরও চারটি হাসপাতালে শুরু করা হবে। যে চিকিৎসা কর্মীরা সরাসরি চিকিৎসা সেবা দিচ্ছেন, তাদের দিয়ে এই কার্যক্রম শুরু হবে। ফার্মেসিগুলোও পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করতে পারবে।
বিশেষজ্ঞদের সতর্কবাণী সত্ত্বেও শুক্রবার কিছু ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেয়ার অনুমতি দিয়েছে জর্জিয়া, ওকলাহোমা আর আলাস্কা রাজ্য। তবে বিশেষজ্ঞরা বলছেন, এই পদক্ষেপ খুব তাড়াতাড়ি নেয়া হচ্ছে এবং আরেক দফা করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি রয়েছে।

মধ্য মার্চ নাগাদ দেশটিতে বেকারত্বের দাবি দুই কোটি ৬০ মানুষ পৌঁছেছে। ফলে অনেক রাজ্যের ওপর করোনাভাইরাসের কড়াকড়ি শিথিল করার চাপ তৈরি হয়েছে।
এদিকে প্রতিদিনকার সংবাদ সম্মেলন করেননি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলছেন, ''এটা তাঁর সময় বা চেষ্টার জন্য অর্থবহ নয়।