কুকুর থেকে মানুষের শরীরে ডায়াবেটিস হতে পারে। অর্থাৎ, মানুষের মতই পোষা কুকুরেরও হতে পারে ডায়াবেটিস। সেখান থেকে তা মালিকের শরীরে আসতে পারে। সুইডেনের একটি গবেষণা রিপোর্টের বরাত দিয়ে এমনটাই জানাচ্ছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান। দ্য গার্ডিয়ানের প্রতিবেদন অনুযায়ী, গবেষণাটি করেছিলেন, সুইডেনের উপসালা ইউনিভার্সিটির বিয়াট্রিস কেনেডি এবং তার রিসার্চ টিম। পরে তারা ব্রিটিশ মেডিকেল জার্নালে ফলাফল প্রকাশ করে।

ডায়াবেটিস

সুইডেনের পেট ইনসিওর‍্যান্স কোম্পানিগুলোর তথ্যকে কাজে লাগিয়েই বিয়াট্রিসের টিম সম্পন্ন করেছে গবেষণার কাজ। এই গবেষণায় ২ লাখ ৮ হাজার ৯৮০ কুকুর-মালিক জুটির মেডিকেল রিপোর্ট বিশ্লেষণ করে দেখা গেছে, ডায়াবেটিস আছে এমন কুকুরের মালিক যে ব্যক্তিরা, তাদের টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায় ৩৮ শতাংশ। অন্যদিকে, সুস্থ কুকুর পুষলে, ঝুঁকি থাকে অনেক কম।

বিষয়টি আরেকটু ভাল ভবে খতিয়ে দেখতে, ১ লাখ ২৩ হাজার ৫৬৬ বিড়াল-মানুষ জুটির তথ্য নিয়েও করা হয়েছিল বিশ্লেষণ। কিন্তু এই সমীক্ষায় এরকম কোনও ঝুঁকি দেখতে পাওয়া যায়নি। কুকুর এবং তাদের মালিকের মধ্যে এই ডায়াবেটিসের ঝুঁকির যে যোগসূত্র, তা ব্যক্তিগত অথবা আর্থ-সামাজিক ভিত্তিতে ব্যাখ্যা করা সম্ভব হয়নি। তবে গবেষণার রিপোর্ট বলছে, কুকুর এবং বিড়ালের মধ্যে ডায়াবেটিসের ঝুঁকি দিন দিন বাড়ছে।

আমাদের ফেইসবুক Link: ট্রাস্টনিউজ২৪