মহামারি করোনা ভাইরাসের উৎস খুঁজতে চীনে যে প্রতিনিধি দল পাঠিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), তাদের ঢুকতে দেয়া হচ্ছে না বলে অভিযোগ করেছেন সংস্থাটির প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসুস। জেনেভায় মঙ্গলবার (৫ জানুয়ারি) সংবাদ সম্মেলনে গেব্রিয়েসুস জানান, ‘উহানের উদ্দেশে আমাদের দুজন বিজ্ঞানী নিজ দেশ ত্যাগ করেছেন। কিন্তু তাদের প্রবেশের জন্য চীন প্রয়োজনীয় অনুমতি দিচ্ছে না।’

চীনের বিরুদ্ধে গুরুতর অভিযোগ

হতাশা প্রকাশ করে তিনি বলেন, ‘এই সংবাদে আমি ভীষণ হতাশ। আমি চীনের সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করছি। আরেকবার পরিষ্কার করে বলছি, এই মিশন ডব্লিউএইচও এবং আন্তর্জাতিক টিমের অগ্রাধিকার।’গত ডিসেম্বরের মাঝামাঝি ডব্লিউএইচও জানায়, করোনার উৎস তদন্তের লক্ষ্যে ২০২১ সালে চীনের উহান শহরে যাবে ১০ জন আন্তর্জাতিক বিজ্ঞানীর একটি দল। তখন এই উদ্যোগকে স্বাগত জানিয়েছিল বেইজিং।

বিভিন্ন দেশের বিজ্ঞানীদের সমন্বয়ে গঠিত একটি আন্তর্জাতিক বিশেষজ্ঞ দলকে উহানে পাঠাতে বেশ কয়েক মাস ধরে চেষ্টা চালিয়ে আসছে ডব্লিউএইচও। তারা এ নিয়ে গত বছরের জুলাই থেকে চীনের কর্মকর্তাদের সঙ্গে কথা বলছে। কিন্তু এ ধরনের তদন্তের ব্যাপারে এখন অনাগ্রহ দেখিয়ে আসছে চীন।

আমাদের ফেইসবুক Link: ট্রাস্টনিউজ২৪