সাকিব ১৮ মাসের জন্য নিষিদ্ধ হচ্ছেন

সাকিব শাস্তি কমানোর আবেদন করবেন | ক্রিকেটারদের আন্দোলন ভারত সফরের ঠিক আগ মুহূর্তে, সফরসঙ্গী হতে অনিশ্চয়তা একাধিক ক্রিকেটারের, সাকিব আল হাসানকে কারণ দর্শানোর নোটিশ বিসিবি থেকে; এসব বিষয় নিয়ে গেল কয়েকদিন ধরেই উত্তাল ক্রিকেটপাড়া ।

সাকিব ১৮ মাসের জন্য নিষিদ্ধ হচ্ছেন
সাকিব ১৮ মাসের জন্য নিষিদ্ধ হচ্ছেন

সাকিব শাস্তি কমানোর আবেদন করবেন | ক্রিকেটারদের আন্দোলন ভারত সফরের ঠিক আগ মুহূর্তে, সফরসঙ্গী হতে অনিশ্চয়তা একাধিক ক্রিকেটারের, সাকিব আল হাসানকে কারণ দর্শানোর নোটিশ বিসিবি থেকে; এসব বিষয় নিয়ে গেল কয়েকদিন ধরেই উত্তাল ক্রিকেটপাড়া । দেশের ক্রিকেট ভক্তদের জন্য এসেছে নতুন দুঃসংবাদ এই সফরে সাকিবের সঙ্গী হওয়া না হওয়া নিয়ে |

কারণ সাকিবের নাকি মত দেয়ারই সুযোগ থাকছে না এ সিরিজে অংশগ্রহণের বিষয়ে । কারণ আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) তাকে নিষিদ্ধ করছে ১৮ মাসের জন্য । এক জুয়াড়ির সঙ্গে কথোপকথনের পরও তা গোপন রাখার অভিযোগে । বিসিবির কর্মকর্তাদের বরাত দিয়ে এ সংবাদ গণমাধ্যমে দিয়েছে ।

দুই বছর আগে একটি আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচের আগে এক ক্রিকেট জুয়াড়ির কাছ থেকে অনৈতিক প্রস্তাব পেয়েছিলেন সাকিব আল হাসান বিসিবি’র একটি সূত্র জানিয়েছে । সাকিব সেটা প্রত্যাখ্যান করলেও নিয়মানুযায়ী আইসিসির দুর্নীতি দমন সংস্থা- আকসুকে জানাননি । তবে ওই জুয়াড়ির কল ট্র্যাকিং করে বিষয়টি নিশ্চিত হয়ে কিছুদিন আগে আকসুর প্রতিনিধি দল সাকিব আল হাসানের সঙ্গে কথা বলে । সেখানে সাকিবও বিষয়টি স্বীকার করেন ।

সম্ভবত আইসিসির দুর্নীতি দমন সংস্থার রায়ে ১৮ মাসের জন্য নিষিদ্ধ হতে যাচ্ছেন সাকিব ওই সূত্র সংবাদমাধ্যমটিকে জানিয়েছেন । তিনি জুয়াড়ির কাছ থেকে ম্যাচ পাতানোর অভিযোগ পেয়েও নিশ্চুপ থেকেছেন বলে তার বিরুদ্ধে অভিযোগ ।

বাজিকরদের কাছ থেকে ম্যাচ বা স্পট ফিক্সিংয়ের অভিযোগ পেলে সংশ্লিষ্ট বোর্ডকে জানাতে হবে বলে আইসিসির কোড অব কন্ডাক্টে বলা আছে । না হয় আইসিসির দুর্নীতি দমন সংস্থা- আকসুকে অবহিত করতে হবে । সে খবর নিজে লুকিয়ে রাখলে সেটা শাস্তিযোগ্য অপরাধ বলে গণ্য হবে । কোনোটাই করেননি সাকিব ।

সেই তথ্য আজই নাকি প্রকাশ পাচ্ছে । আর এমনটা হলে সাকিব শাস্তি পাচ্ছেন এবং ভারত সফরে আর তার যাওয়া হচ্ছে না ।