মালবাহী একটি মহাকাশযান সফলভাবে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছেছে। সব মিলিয়ে ৮ হাজার ২০০ পাউন্ড বিভিন্ন মালামাল ও গবেষণার কাজে ব্যবহৃত সামগ্রী পাঠানো হয়। এস এস ক্যাথেরিন নামের এই মালবাহী মহাকাশযানটি পাঠিয়েছে মার্কিন মহাকাশ ও প্রতিরক্ষা গবেষণা প্রতিষ্ঠান নর্থরপ গ্রুমান।

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছাল

আন্তর্জাতিক সময় সোমবার গ্রিনিচ মান ৯টা ৩৮ মিনিটে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছায় সিগনাস কার্গো ক্রাফটটি। মালবাহী এই মহাকাশযানে বিভিন্ন পণ্যসামগ্রীর পাশাপাশি গবেষণার কাজে ব্যবহৃত বিভিন্ন মালামাল ও হার্ডওয়্যার বহন করে নিয়ে যাওয়া হয়।

সিগনাস কার্গো ক্রাফটটি পাঠিয়েছে মার্কিন মহাকাশ ও প্রতিরক্ষা প্রতিষ্ঠান নর্থরপ গ্রুমান। সব মিলিয়ে ৮ হাজার দুশো’ এলবিএস বা পাউন্ড মালামাল পাঠানো হয়েছে।

দুই ধাপের আন্তারিজ রকেটে করে স্থানীয় সময় শনিবার ভার্জিনিয়ায় অবস্থিত মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার ওয়ালপস দ্বীপ থেকে মালবাহী সিগনাস মহাকাশযানটি পাঠানো হয়।

আফ্রিকান অ্যামেরিকান নাসার অগ্রপথিক ও গণিতবিদ ‘এস এস ক্যাথেরিনে’র নামানুসারে এই মহাকাশযানের নামকরণ করেছে নর্থরপ গ্রুমান। এস এস ক্যাথেরিনে’র জীবনীতে অনুপ্রাণিত হয়েই নির্মাণ করা হয় ‘হিডেন ফিগারস’ চলচ্চিত্রটি।

আমাদের ফেইসবুক Link : ট্রাস্টনিউজ২৪