ব্রিটেনে দেখা মিলেছে করোনা ভাইরাসের এক নতুন প্রজাতি। এতে আতঙ্কিত হয়ে পড়েছে দেশটির সরকার। এরই মধ্যে বিশ্বের অনেক দেশের সঙ্গে বিমান চলাচল নিষিদ্ধ করেছে ব্রিটেন। দেশটির স্বাস্থ্য অধিদফতরের মতে, করোনার নতুন এই প্রজাতিটি কোভিড-১৯-এর থেকে ৭০ গুণ দ্রুত সংক্রমিত হয়। তবে বরিস জনসন বলেছেন, করোনার নতুন এই প্রজাতি আগের থেকে বেশি প্রাণঘাতী কি না, তা এখনও প্রমাণিত হয়নি।

করোনাভাইরাসের নতুন প্রজাতির গতি দ্বিগুণ

গত এপ্রিল মাসেই করোনার এক নতুন প্রজাতির সন্ধান পেয়েছিলেন সুইডেনের গবেষকরা। তারা দাবি করেছিলেন, ওই প্রজাতিটি কোভিড-১৯-এর থেকে দ্বিগুণ গতিতে ছড়ায়। ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজিস্ট রবি গুপ্তার দাবি, করোনার নতুন প্রজাতি থেকে সংক্রমণের ৬ হাজার কেসের সন্ধান পাওয়া গেছে। এদের বেশির ভাগই ব্রিটেন ও ডেনমার্কে। সংবাদমাধ্যমের খবরে বলা হয়, ডেনমার্কে নতুন প্রজাতির করোনা ভাইরাসটি ছড়িয়েছে মিঙ্ক থেকে। শুক্রবার (১৮ ডিসেম্বর) থেকে দক্ষিণ আফ্রিকাতেও ছাড়াচ্ছে করোনার নতুন এই প্রজাতি। সেখানকার গবেষকদেরও দাবি, এই প্রজাতির সংক্রমণ ছড়ানোর গতি আগের থেকে অনেক বেশি।

ব্রিটেনের পর ইতালিতেও পাওয়া গেছে করোনা ভাইরাসের নতুন এই প্রজাতির সন্ধান। ব্রিটেন থেকে সম্প্রতি ফিরছেন এমন একজনের দেহে পাওয়া গেছে নতুন প্রজাতি। সোমবার (২১ ডিসেম্বর) ফ্রান্স জানিয়েছে, দেশের করোনা ভাইরাসের নতুন প্রজাতি ছড়িয়ে পড়ার সম্ভাবনা প্রবল। অবশ্য এখন পর্যন্ত কারও দেহে এর সংক্রমণের কোনও খবর নেই বলে ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রী ওলিভার ভেরান জানিয়েছেন।

আমাদের ফেইসবুক Link: ট্রাস্টনিউজ২৪