করোনার টিকা আবিষ্কার করতে সুস্থ হয়েই রক্ত দিলেন তারকা দম্পতি

The star couple donated blood after recovering to discover the corona vaccine

করোনার টিকা আবিষ্কার করতে সুস্থ হয়েই  রক্ত দিলেন তারকা দম্পতি
করোনার টিকা আবিষ্কার করতে সুস্থ হয়েই রক্ত দিলেন তারকা দম্পতি

প্রায় চার মাস পেরিয়ে গেছে এ ভাইরাসের আবির্ভাব। এখনও পাওয়া যায়নি কোনও প্রতিরোধক ও প্রতিষেধক। করোনাভাইরাসের তাণ্ডবে বিপর্যস্ত গোটা বিশ্ব।  এই ভাইরাসের বিষাক্ত ছোবলে দিশেহারা হয়ে পড়েছে বিশ্ববাসী।  ইতোমধ্যে এর ধ্বংসযজ্ঞে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে আমেরিকা, ব্রিটেন, ইতালি, স্পেন, ফ্রান্সসহ আরও কয়েকটি দেশ।  কোনওভাবেই এই ভাইরাস থেকে পরিত্রাণ পাচ্ছে না মানবজাতি।

নানা রকম পদ্ধতিতে একেক দেশে চলছে একেক রকম চিকিৎসা।  তার মধ্যে প্লাজমা নামের এক পদ্ধতি বেশ কয়েকটি দেশে কিছুটা কার্যকর হয়ে উঠছে। যেখানে করোনা থেকে সুস্থ হওয়া রোগীর রক্ত এই রোগের টিকা তৈরিতে ব্যবহার করা হয়।
করোনাভাইরাসের এমন টিকা তৈরির জন্য রক্তদান করলেন হলিউডের বর্ষিয়ান অভিনেতা টম হ্যাঙ্কস। সম্প্রতি একটি পডকাস্টের মাধ্যমে একথা সামনে আনেন এ অভিনেতা।

কিছুদিন আগেই করোনা পরীক্ষায় পজিটিভ হয়েছিলেন টম তার স্ত্রী রিতা উইলসন।
এক সিনেমার শুটিং চলাকালীনই করোনা আক্রান্ত হয়ে পড়েন টম ও রিতা। ২ সপ্তাহ কোয়ারেন্টাইনে থাকার পর করোনামুক্ত হয়ে সস্ত্রীক লস এন্জেলসে ফিরে আসেন টম।  এরপরেই নিজেদের রক্ত ও প্লাজমা ডোনেট করার সিদ্ধান্ত নেন তারা।

করোনামুক্ত হওয়ার জন্য তাদের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে বলে অনুমান। সেই অ্যান্টিবডি যদি করোনার টিকা তৈরিতে কাজে আসে সেজন্য নিজেদের প্লাজমা ও রক্ত দান করেন টম হ্যাঙ্কস ও রিতা উইলসন।
তারা বলেন, কেউ তাদের এজন্য অনুরোধ করেননি। তারা নিজেরাই মানুষের কল্যাণ হবে ভেবে এই সিদ্ধান্ত নিয়েছেন।