যুক্তরাজ্য করোনার টিকা সংরক্ষণে বিশেষ ফ্রিজ

কয়েকদিন আগে ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনা ভাইরাসের টিকার অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। আর এই টিকার জন্য নতুন করে রেফ্রিজারেটরও উৎপাদন করেছে যুক্তরাজ্য। সেখানেই সংরক্ষণ করা হবে এই টিকা।

যুক্তরাজ্য করোনার টিকা সংরক্ষণে বিশেষ ফ্রিজ

যুক্তরাষ্ট্রের ফাইজার ও জার্মানির বায়োএনটেকের যৌথ উন্নয়নে তৈরি করা এই টিকা মাইনাস ৮০ ডিগ্রি সেলসিয়াসে সংরক্ষণ করে রাখতে হয়। এ তাপমাত্রায় টিকা সংরক্ষণ করার জন্য বিশ্বের সেরা হাসপাতাগুলোতে তেমন কোনো ব্যবস্থা নেই। মূলত সেই ব্যবস্থা করতেই এবং করোনা টিকা সংরক্ষণ করতে নতুন রেফ্রিজারেটর উৎপাদন করেছে যুক্তরাজ্য।

এদিকে, আগামী মঙ্গলবার (৮ ডিসেম্বর) থেকে দেশটিতে টিকাদান কর্মসূচি শুরু করা হবে। পাবলিক হেলথ ইংল্যান্ড জানিয়েছে, তারা ৫৮টি বিশেষায়িত টুইন গার্ড অতিনিম্ন তাপমাত্রার ফ্রিজের ব্যবস্থা করেছে। এই ফ্রিজগুলোতে প্রায় ৫০ লাখ ডোজ টিকা সংরক্ষণ করা যাবে। তবে মাইনাস ৮০ ডিগ্রি সেলসিয়াসে ফাইজারের টিকা রাখার পরও কিছু সীমাবদ্ধতা রয়েছে। সরবরাহ কেন্দ্র থেকে টিকা গ্রহণকারী ব্যক্তির কাছে পৌঁছানো পর্যন্ত টিকাটি মাত্র চারবার শীতলীকরণ ব্যবস্থা থেকে বের করা যাবে। আর নতুন এই ফ্রিজগুলো বহণযোগ্য নয়। প্রতিটি ফ্রিজে ৮৬ হাজার ডোজ টিকা রাখা যাবে।

আমাদের ফেইসবুক Link: ট্রাস্টনিউজ২৪